Breaking News

প্রচ্ছদ > অন্যান্য

# আই.ই.এল.টি.এস(IELTS) কি এবং কেন?

নিজস্ব প্রতিবেদক
# আই.ই.এল.টি.এস(IELTS) কি এবং কেন?

# আই.ই.এল.টি.এস(IELTS) কি এবং কেন?

** প্রধানত যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ায় উচ্চ শিক্ষার জন্য আই এল টি এস অপরির্হায ছিল।কিন্তু সাম্প্রতিক সময়ে উত্তর আমেরিকায় অর্থ্যাৎ যুক্তরাষ্ট্র ও কানাডার বিশ্ববিদ্যালয় গুলো ও এ পরীক্ষার স্কোর গ্রহণ করছে।ইউরোপের বেশির ভাগ দেশের বিশ্ববিদ্যালয়গুলো IELTS গ্রহণ করে থাকে।এই পরীক্ষায় সবাই অংশ গ্রহণ করতে পারে।এর জন্য কোন শিক্ষাগত যেগ্যতার প্রয়োজন নেই।

** পরীক্ষা পদ্ধতি ---
IELTS পরীক্ষাটি দুই ধরনের। একাডেমিক ও জেনারেল ট্রেনিং।স্নাতক,স্নাতকেত্তার অথবা পিএইচডি পর্যায়ে পড়াশোনার জন্য একাডেমিক মডিউলে পরীক্ষা দিতে হয়।কোন কারিগরি বিষয় বা প্রশিক্ষণে অংশ নিতে হলে সাধারণত জেনারেল ট্রেনিং মডিউলে পরীক্ষা দিতে হয়।
IELTS পরীক্ষা দুই ধরনের মডিউলেই চারটি অংশ থাকে।লিসেনিং(Listening),রিডিং(Reading),রাইটিং(Writing)ও স্পোকিং(Speaking).

1.লিসেনিং(Listening)ঃ কথোপকথন শুনে বুঝার ক্ষমতা যাচাই করা হয় এ অংশে।৪০টি প্রশ্ন থাকবে।৩০মিনিটে চারটি অংশে এ পরীক্ষা নেয়া হবে।কোন বিষয়ে বক্তৃতা,কথোপকথনে ইত্যাদি বাজিয়ে শুনানো হয়।পরীক্ষার্থীদের শোনা অংশ থেকেই প্রশ্নের উত্তর দিতে হয়।একটি বিষয় শুধু একবারই বাজিয়ে শুনানো হয়।

2.রাইটিং(Writing) ঃ এ অংশে পরীক্ষার্থীদের লেখার দক্ষতা যাচাই করা হয়।এ পর্বে সময় বরাদ্দ থাকে এক ঘন্টা।একাডেমিক বিভাগের পরীক্ষার্থীদের ডায়াগ্রাম দেখে নিজের কথায় উত্তর লিখতে হয়।আর জেনারেল বিভাগের পরীক্ষার্থীদের সুনির্দিষ্ট বিষয়ে নিবন্ধ লিখতে হয়।তাই পরীক্ষার আগে বুঝে নিন কোন মডিউলটি আপনার জন্য প্রযোজ্য।

3.রিডিং(Reading)ঃ-তিনটি বিভাগে ৪০টি প্রশ্ন থাকবে।সময় ১ঘন্টা।নানা জার্নাল,বই,সংবাদপত্র,ম্যাগাজিন থেকে কিছু অংশ তুলে দেওয়া হবে।সেখান থেকেই বাক্যপূরণ,সংক্ষিপ্ত উত্তর,সঠিক উত্তর খঁজে বের করা ইত্যাদি থাকবে।

4.স্পিকিং(Speaking) ঃ-তিনটি অংশে মোটামুটি ১১ থেকে ১৪ মিনিটের পরীক্ষা হয়।প্রথম অংশে পরীক্ষার্থীকে কিছু সাধারণ প্রশ্ন করা হয়।যেমন-পরিবার,পড়াশোনা,কাজ,বন্ধু ইত্যাদি।দ্বিতীয় অংশে একটি নির্দিষ্ট বিষয়ে দুই মিনিট কথা বলতে হয়।তৃতীয় অংশে চার থেকে পাঁচ মিনিটের জন্য পরীক্ষকের সঙ্গে কোন নির্দিষ্ট বিষয়ে কথোপকথন চালাতে হয়।

*** স্কোর ঃ- এক থেকে নয় এর স্কেলে IELTS এর দেওয়া হয়।চারটি অংশে আলাদাভাবে প্রাপ্ত স্কোর যোগ করে গড় হিসেব করে চূড়ান্ত স্কোর দেওয়া হয়।ভালো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চাইলে সাধারণত সাড়ে ছয় থেকে সাত পেতে হয়।তবে সাড়ে ছয় এর কম খুব কম বিশ্ববিদ্যালয়ে নেয়।

*** প্রস্তুতি ঃ- শুরুতেই লক্ষ্য ঠিক করে নিন।এজন্য প্রথমেই কয়েকটা মক টেস্ট দিয়ে নিতে পারেন।এর স্কোর দেখে বুঝতে পারবেন আপনি কাঙ্খিত স্কোর থেকে কতটা দূরে অবস্থান করছেন।**এর পর শুরু করে দিন প্রস্তুতি পর্ব্।**প্রতিদিন নিয়ম করে প্রস্তুতি নেওয়া ভালো।একেক জনের একেক রকম সময় লাগে।তবে মাস তিনেক হাতে রাখা ভালো।প্রস্তুতির ক্ষেত্রে স্পিকিং অংশে ভালো স্কোর পেতে বন্ধু বান্ধবের সঙ্গে ইংরেজিতে কথা বলার অভ্যাস চালু করা বেশ কাজ দেয়।

ক্যামব্রিজ থেকে প্রকাশিত IELTS পরীক্ষার প্রশ্নপত্র দেওয়া হয়।IELTS পরীক্ষায় ভালো স্কোর পেতে এগুলো সমাধান করা খুব জরুরী।মক টেস্ট প্রস্তুতির জন্য সময় ঘড়ি দেখে বা স্টপ ওয়াচ ধরে প্রশ্নপত্র সমাধান অনেক কাজ দেবে।IELTS সর্ম্পকে যেকোন তথ্য পেতে সবচেয়ে র্নিভরযোগ্য মাধ্যম হলো ব্রিটিশ কাউন্সিল এবং আইডিপি বাংলাদেশ।ব্রিটিশ কাউন্সিলের লাইব্রেরিতে প্রস্তুতির জন্য অনেক ভালো বই ও ব্যবহারিক উপকরণ পাওয়া যায়।লাইব্রেরির সদস্য হলেই এগুলো ব্যবহার করা যাবে।যেকোন জায়গা থেকে যেনতেন বই কিনে অর্থের অপচয় না করাই ভালো।ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়,আইডিপি অস্ট্রেলিয়া ও ব্রিটিশ সরাসরি তত্ত্বাবধানে IELTS হয়।এসব স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সরাসরি প্রস্তুতি নেয়া সম্ভব হলে বিকল্প বা ছোট প্রতিষ্ঠানের খোঁজ করার কোন দেরকার নেই।

*** কোথায়, কিভাবে পরীক্ষা?

বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিল এবং আইডিপির আয়োজনে IELTS পরীক্ষা দেওয়া যায়।প্রকি মাসে সাধারণত তিনবার পরীক্ষা নেয়া হয়।ওয়েবসাইট বা ফোন করে পরীক্ষার তারিখ জেনে নিতে পারেন।দুই সপ্তাহের মধ্যে পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়।পরীক্ষার ফি এখন টাকায় নেয়া হয়। পরীক্ষার দেওয়ার জন্য সাম্প্রতিক সময়ের পাসর্পোট ও দুই কপি পাসর্পোট আকারের রঙ্গিন ছবি লাগবে।“IELTS স্কোরের মেয়াদ থাকে দুই বছর”।

বাড়িতে বসেই অনলাইনে ফরম পূরন করে টাকা জমা দেওয়া যাবে।ঢাকা,চট্টগ্রাম ও সিলেট স্ট্যার্ন্ডাড চার্টাড ব্যাংকের নির্দিষ্ট কিছু শাখায়।
ব্রিটিশ কাউন্সিলের ওয়েবসাইটে দেখে নিতে পারবেন কোন কোন শাখায় টাকা জমা দেওয়া যাবে।এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে আপনার পরীক্ষার সময়,স্থান,নিবন্ধন নম্বর ইত্যাদি তথ্য।অনলাইনে পূরণ করা ফরমের প্রিন্ট কপি ও ব্যাংকে টাকা জমা দেওয়ার স্লিপ সংগ্রহে রাখুন। এগুলো পরে কাজে লাগতে পারে।ব্রিটিশ কাউন্সিলের আয়োজনে ঢাকা,চট্টগাম ও সিলেটে পরীক্ষা দেওয়া যায়।

“আপনাদের উজ্জ্বল ভবিষ্যৎ গঠনে আমরা আপনাদের পাশে আছি”
For more information Please contact us.
Contact Details:-
Md. Mafuzul Alam
Country Manager
&
Visa Section
Mobile : +88 01943680910
Phone : +88 02 8418353
E-mail : info.unityglobalnetwork@gmail.com
Web : www.unityglobalnetwork.com
Physical Office Address:
Suit # 401, 3rd Floor, Road # 13
Anannya Shopping Complex
Baridhara DOHS, Dhaka-1203
Bangladesh.

Leave a Comment

এই বিভাগের আরও খবর

Copyright 2016 All rights reserved easynews24.com. Published by Azmari Huq on behalf of Unity Media House. Website Developed By Star Design BD